অ্যালঝাইমার্সের টিকা!

Posted on ১ ডিসেম্বর, ২০২১

অ্যালঝাইমার্স ডিজিজ একটি দুরারোগ্য স্নায়ুরোগ।গবেষকদের কথা অনুযায়ী এই রোগীর মস্তিস্কের একাংশে বিটা অ্যামাইলয়েডের আস্তরন পড়ে। স্নায়ুকোষের মধ্যে বিটা অ্যামাইলয়েড প্রোটিন বেশি জমা হবার কারণেই আসলে আস্তরণটি পড়ে। অ্যালঝাইমার্স রোগী ভাষা গুলিয়ে ফেলেন কথা বলার সময়, কিছু মনে রাখতে পারেন না। অর্থহীন কথা বলেন, অনিদ্রায় ভোগেন।
মাত্র ছ মাস আগে অ্যালঝাইমার্সের প্রথম ওষুধ ‘অ্যাডুহেলম’ মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যাণ্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ এর অনুমোদন পেয়েছে। এবার সম্ভাবনা তৈরি হয়েছে টিকা আসবার। টিকার ওষুধের নাম প্রোটোলিন। যদিও তা এখনও ট্রায়ালের মধ্যে রয়েছে। খুব শীঘ্রই টিকার হিউম্যান ট্রায়াল শুরু হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টনে ব্রিগহ্যাম অ্যাণ্ড উইমেন্স হসপিটালে চলবে ট্রায়াল। হাসপাতালের তরফ থেকে জানা গেছে প্রথমে টিকা নাকের ভিতর স্প্রে করে ১৬ জন ব্যক্তির ওপর চলবে ট্রায়াল। এই ১৬ জনের অরত্যেকেই হবেন ৬০-৮৫ বছর বয়সী। উল্লেখ্য পেশেন্ট দের প্রত্যেকেরই অ্যালঝাইমার্স এর লক্ষণ রয়েছে এমন। দুটি ডোজ দেওয়া হবে এক সপ্তাহ অন্তর। চিকিৎসাবিজ্ঞানীরা আশাবাদী এই টিকা অ্যালঝাইমার্সকে একেবারে রুখতে পারবে।