আদিম মানবের রক্তের গ্রুপ

আদিম মানবের রক্তের গ্রুপ

নিয়েনডারথাল, ডেনিসোভান। নৃতত্ববিদ্যার খোঁজখবর যারা রাখেন, তাঁদের কাছে আদিম মানব প্রজাতির নামদুটি পরিচিত। এতদিনের জানা বোঝা ছিল, এই দুই প্রজাতির আদিম মানবেরা প্রায় ৩ লক্ষ থেকে ৪০০০০ বছর আগে ইউরেশিয়া অঞ্চলে বসবাস করতো। কিন্তু এযাবৎ কালে রক্তের গ্রুপ ভিত্তিক পরীক্ষা চালানো হয়নি এই আদিম প্রজাতি সম্পর্কে জানার জন্যে। সম্প্রতি তেমনই প্রচেষ্টা ‘এইক্স মার্শেইল ইউনিভার্সিটি’ -র তরফে।
একজন ডেনিসোভান ও তিনজন নিয়েনডার্থাল মহিলা যারা ১লক্ষ থেকে ৪০০০০ বছর আগে বসবাস করতেন, জিনগত পরীক্ষা করা হয় প্রথমে তাদের রক্তের গ্রুপ নির্নয়ের জন্যে। পরীক্ষার জন্যে ৪০টি চেনা ব্লাড গ্রুপ নিয়ে দেখা যায় ৭টি গ্রুপ পাওয়া যাচ্ছে যে রক্ত গুলি অন্য শরীরে প্রতিস্থাপন করা যায়। দেখা যায় বেশিরভাগই A, B, AB, O গ্রুপের রক্ত। এতদিন অব্দি ভাবা হতো নিয়েনডার্থাল মাত্রেই O গ্রুপের রক্ত। কিন্তু এ পরীক্ষায় সে ধারণা ভেঙে গিয়ে দেখা যায় আধুনিক মানুষের মতো তাদেরও A,B,AB,O বিভিন্ন গ্রুপের রক্ত ছিল। এবং এ পরীক্ষা নিয়েনডার্থাল বা ডেনিসোভান প্রজাতি যে আফ্রিকান মানব ছিল তা নিশ্চিত করে দেয়। জানা যায়, নিয়েনডার্থাল প্রজাতির একটি আর এইচ অ্যালে ছিল, যা একালে অস্ট্রেলিয়ান আদিবাসী ছাড়া অন্য মানুষদের নেই।
তাছাড়া উল্লেখ্য যে, এ পরীক্ষা নিয়েনডার্থাল প্রজাতির ওপর নতুন করে আলোকপাত করে। জানা যায়, বংশ বৈচিত্র‍্যের স্বল্পতার জন্যে নিয়েনডার্থাল বা ডেনিসোভান প্রজাতি লুপ্ত হয় পৃথিবী থেকে।