আধুনিক মানুষের পূর্বপ্রজাতির নতুন নাম

আধুনিক মানুষের পূর্বপ্রজাতির নতুন নাম

আধুনিক মানুষ হোমো সাপিয়েন্স প্রজাতির- সকলেই।জানেন সেকথা। এবার কানাডার একদল বিজ্ঞানী হোমো সাপিয়েন্সের সরাসরি উত্তরাধিকারী দাবি করলেন হোমো বোডোএনসিস প্রজাতিকে। আনুমানিক ৫ লক্ষ বছর আগে এই প্রজাতি আফ্রিকায় বসবাস করতো বলে জানান বিজ্ঞানীরা। প্লাইস্টোসিন যুগে ছিল ওদের বসবাস।
গবেষকরা প্রায় সাড়ে সাত লক্ষ থেকে দেড় লক্ষ বছর আগের – এই সময়পর্বের মধ্যেকার মানব ফসিল নিয়ে গবেষণা চালিয়েছেন। ইভল্যুশনারি অ্যানথ্রোপলজি ইসুজ অ্যাণ্ড রিভিউজ পত্রিকায় প্রকাশিত গবেষণা প্রবন্ধে মুখ্য গবেষক কানাডার উইনিপেগ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক মিরজানা রক্স্যানডিক বলেন, হোমো বোডোয়েনসিস আফ্রিকার ও দক্ষিন পূর্ব ইউরোপের কিছু অংশের মধ্য প্লাইস্টোসিন যুগের তথ্য তুলে ধরবে। তবে দক্ষিণ পূর্ব ইউরোপের বেশিরভাগই নিয়ানডার্থাল প্রজাতির মধ্যে পড়বে। প্রসঙ্গত বোডোয়েনসিস নামটি ১৯৭৬ এ ইথিওপিয়ার প্রাপ্ত মানুষের খুলির নাম থেকে এসেছে।

সময়কাল হিসেবে ঐ সময়টি যথেষ্ট গুরুত্বপূর্ণ। কেননা, শারীরবৃত্তিয় দিক থেকে হোমো সাপিয়েন্স ও নিয়েনডার্থাল প্রজাতির আবির্ভাব হয়েছিল ঐ সময়ে আফ্রিকা ও ইউরোপ অঞ্চলে। তাই কিছু প্রত্নতাত্ত্বিক সময়টিকে গোলমেলে হিসেবে বর্ণনা করেন। তবে প্রজাতির নামকরণ ‘ইন্টারন্যাশানাল কমিশন অন জুলজিকাল নোমেনকালচার’ নির্ধারিত নিয়মের অধীনেই নাম পরিবর্তনের সূযোগ থাকে। তাই নতুন প্রজাতির নামকরণ যথেষ্ট গুরুত্বপূর্ণ।