আবার মহাজাগতিক বিস্ফোরণ, আবার আতঙ্ক

Posted on ১৯ ডিসেম্বর, ২০২১

আবার মহাজাগতিক বিস্ফোরণ! এবং যথারীতি আবার আতঙ্কের সৃষ্টি জ্যোর্তিবিজ্ঞানীদের মধ্যে! পৃথিবীর কাছেই পাওয়া গিয়েছে এক নবীন নক্ষত্রের। আর মহাজাগতিক বিস্ফোরণের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, বিস্ফোরণের ফলে যে সৌরঝড় তৈরি হবে তাতে পৃথিবীর বিশেষ ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তবু তারা আতঙ্কিত এই ভেবে যে নক্ষত্রের চারপাশে থাকা গ্রহদের ওপর কিন্তু এই বিস্ফোরণ বা সৌরঝড়ের প্রভাব ভালভাবেই পড়তে পারে এবং মহাকাশে প্রদক্ষিণ করা একাধিক স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত হতে পারে। যার ফলে জ্যোর্তিবিজ্ঞানীদের ভবিষ্যতের কর্মকাণ্ডও প্রভাবিত হতে পারে। ২০১৯-এ নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইটে প্রথম ধরা পড়েছিল ড্রাকনিস নামের এই নক্ষত্রের অস্তিত্ব। পৃথিবী থেকে যার দূরত্ব ১১১ আলোকবর্ষ। এই নক্ষত্রের বয়সও ১০০ মিলিয়ন বছর! এর কোনও পরিমণ্ডল গড়ে ওঠেনি, এই নক্ষত্র এখনও কক্ষপথে স্থির হতে পারেনি। জ্যোর্তিবিজ্ঞানীরা বলছেন এই নক্ষত্র থেকে প্রচণ্ড শক্তিশালী এক সৌরঝড়ের সৃষ্টি হবে। ক্ষতি হতে পারে চারপাশে থাকা গ্রহগুলির, বিকল হয়ে যেতে পারে মহাকাশে থাকা একাধিক স্যাটেলাইটও!