উপকূল জুড়ে ঘটবে অঘটন!

উপকূল জুড়ে ঘটবে অঘটন!

একসময় প্রতি ১০০ বছরে যে ঘটনা ঘটত, আবহাওয়াবিদরা ভবিষ্যৎবাণী করছেন অদূর ভবিষ্যতে সেই ঘটনা প্রত্যেক বছর ঘটতে পারে! পৃথিবীর প্রায় সমস্ত সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে আসতে চলেছে মহা প্রাকৃতিক দুর্যোগ! সমুদ্রের তাণ্ডব আর তার সঙ্গে প্রবল ঝড়, যার ফলে মনুষ্যজীবন ঘনঘন পড়বে মহাসংকটে।
নেচার ক্লাইমেট চেঞ্জ ম্যাগাজিনে এই গবেষণার কথা প্রকাশ্যে এসেছে। গবেষকরা জানিয়েছেন, পৃথিবীর উষ্ণতা ক্রমশ বাড়তে থাকাই এই মহাদুর্যোগের প্রধান কারণ। ২০৭০ থেকে যার প্রতিফলন দেখবে পৃথিবী। ২১০০ সালের পর থেকে পৃথিবীর প্রায় প্রত্যেকটা উপকূল জুড়ে প্রতি বছরই দেখা যাবে সমুদ্রের ও প্রকৃতির তাণ্ডব। ক্লদিয়া তেবালদি, এক মার্কিন আবহাওয়া বিজ্ঞানী বলছেন, সি-লেভেল তখন এখনকার দ্বিগুণ ওপরে উঠে যাবে! ইতিমধ্যে পৃথিবীর তাপমাত্রা প্রাক-শিল্প বিপ্লব যুগের পর থেকে মাত্র ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে, আর তাতেই সি-লেভেল ওপরে উঠে এসেছে।
বিজ্ঞানীরা বিশ্ব জুড়ে ৭২৮৩টা উপকূলবর্তী জায়গাকে গবেষণার জন্য বেছে নিয়েছিলেন। দেখেছেন, এই শতকের শেষেই প্রায় অর্ধেক অঞ্চলই সমুদ্রের রোষের শিকার হতে পারে। কোনও কোনও অঞ্চলে সি-লেভেল এখনকার চেয়ে ১০০ গুণ ওপরে উঠে যেতে পারে! ভূমধ্য সাগর, আরব পেনিনসুলা, উত্তর আমেরিকার উপকূল অঞ্চল, হাওয়াই দ্বীপপুঞ্জ, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, ফিলিপিনস এবং ইন্দোনেশিয়াকে সবচেয়ে বিপজ্জনক মনে করছেন গবেষকরা। মনে রাখা দরকার, ভারত কিন্তু ইন্দোনেশিয়ার চেয়ে খুব দূর নয়!