ওমিক্রনে আক্রান্ত আফ্রিকার ৯ দেশ

ওমিক্রনে আক্রান্ত আফ্রিকার ৯ দেশ

এই মুহুর্তে করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্ত আফ্রিকার ৯টি দেশ। যদিও রোগের লক্ষণ তীব্র নয় তাও, আফ্রিকার যে দেশগুলোয় ওমিক্রনে আক্রান্ত রোগীদের নিয়মিত রিপোর্ট পাওয়া যাচ্ছে সেই দেশগুলি হল বোৎসোয়ানা, ঘানা, মোজাম্বিক, নামিবিয়া, নাইজেরিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা এবং জিম্বাবুয়ে।
সাম্প্রতিকতম খবর জানাচ্ছে ভারতে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা ২১। এ-ও জানা গিয়েছে নতুন এই ভ্যারিয়ান্টের উৎস দেশ দক্ষিণ আফ্রিকা। যেখানে স্বাস্থ্য দফতরের দেওয়া রিপোর্ট জানাচ্ছে প্রত্যেকদিন হাজারের কাছাকাছি রোগী আক্রান্ত হচ্ছেন ওমিক্রন ভ্যারিয়ান্টে। চিকিৎসকরা বলছেন ওমিক্রনে সংক্রমণ দ্রুত হচ্ছে যদিও প্রাথমিকভাবে রোগের লক্ষণ একদমই তীব্র নয়।
এই বিষয়ের একটি সাম্প্রতিক গবেষণা জানিয়েছে, ফাইজার টীকায় এই ভ্যারিয়ান্টের সংক্রমণ থামানো যেতে পারে। এমনকী, এ-ও বলা হয়েছে ডেল্টা ভ্যারিয়ান্টের মত ওমিক্রন গুরুতর নয়। যে কারণে হয়ত বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ওমিক্রন নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন দেখাচ্ছে না। তাদের তরফে বলা হয়েছে, যে সমস্ত টীকা এই মুহুর্তে বিশ্বের বিভিন্ন দেশগুলোতে দেওয়া হচ্ছে সেটাই ওমিক্রনের সংক্রমণ থামানোর পক্ষে যথেষ্ঠ।