ছ’টি গ্রহাণু পৃথিবীর দিকে

Posted on ৭ ডিসেম্বর, ২০২১

গত সপ্তাহেই আগেই নতুন অভিযান শুরু করেছে নাসা। পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুদের ভেঙে গুড়িয়ে দেওয়ার জন্য এবং তাদের গতিপথ পরিবর্তন করার জন্য তৈরি হয়েছে আধুনিক মহাকাশযান। এই অভিযান চালুর পর পরই এবার পৃথিবীর দিকে একই দিনে ধেয়ে এল ছয়টি অ্যাস্টেরয়েড বা গ্রহাণু। এদের বলা হচ্ছে ‘নিয়ার আর্থ অবজেক্টস’ বা এনইও। নাসা জানিয়েছে, ছয়টি নিয়ার আর্থ অবজেক্ট সোমবারেই পৃথিবীর আশপাশ দিয়ে বেরিয়ে গিয়েছে। নাসা এই গ্রহাণু গতিবিধি পর্যবেক্ষণ করেছে এবং তাদের অরবিট বা কক্ষপথের দিকেও নজর রেখেছে। পৃথিবীর আশপাশ দিয়ে যে’কটি নিয়ার আর্থ অবজেক্ট উড়ে গিয়েছে, সেগুলি হল অ্যাস্টেরয়েড 2021 VX7, 2021 WE1, 2021 WM2, 2021 XT1, 2021 WL2, 2021 XE। আসলে সূর্যের দিকে ধাবিত হচ্ছে এইসব অ্যাস্টেরয়েড বা গ্রহাণু। আর সূর্যের দিকে যাওয়ার পথেই পৃথিবী গ্রহের আশপাশ দিয়ে উড়ে গিয়েছে। যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ তবে একই দিনে পৃথিবীর আশপাশ দিয়ে এতগুলো গ্রহাণু উড়ে যাওয়ার ঘটনাতেও ভয় পাওয়ার কিছু নেই। কারণ নাসার তরফে কোনও সতর্কতা জারি করা হয়নি। এইসমস্ত অ্যাস্টেরয়েড পৃথিবীর জন্য হানিকারক হতে পারে এমনটাই বলেননি নাসার বিজ্ঞানীরা।