ছাগলে কি না খায়

ছাগলে কি না খায়

শীতের সকাল। তাই অফিস পৌঁছেই ব্যাগপত্তর রেখে সামনের মাঠে রোদ পোহাচ্ছিলেন কর্মীরা। হাসি গল্পে আড্ডা বেশ জমে উঠেছিল তাঁদের। কিন্তু তাঁদের সেই জমাটি গল্পের আসরে ফাটল ধরাল এক ছাগল! পড়িমড়ি করে তখন ছাগলের পিছনে দৌড়াদৌড়ি করতে শুরু করে দিয়েছেন কর্মীরা।
না, গল্পের ফাটল ধরানোর রাগে নয়, কর্মীরা নিজেদের চাকরি বাঁচাতে ছাগলের পিছনে ছোটাছুটি করছিলেন। আসলে, কর্মীরা যখন গল্পে মশগুল ছিলেন, ছাগলটি ধীর পায়ে অফিসের খোলা দরজা দিয়ে সটান ঢুকে পড়ে। কর্মীরা ঘুণাক্ষরেও টের পাননি যে অফিসঘরে ছাগল ঢুকে কী কাণ্ড ঘটাচ্ছে।
ছাগলটি টেবিলের উপর ডাঁই করে রাখা একটি গুরুত্বপূর্ণ ফাইল মুখে তুলে নেয়। তার পর সেটি আরাম করে চিবোতে শুরু করে। প্রায় অর্ধেক চিবিয়ে ফেলার পর ফাইলটি মুখে নিয়েই আবার দুলকি চালে অফিস ঘর থেকে বেরিয়ে আসে।
হঠাৎই ব্লক কর্মীদের মধ্যে এক জনের চোখে পড়ে বিষয়টি। তত ক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। ছাগলের মুখে ফাইল এবং তা অর্ধেক চিবানো, এমন দৃশ্য দেখে কর্মীদের মাথায় বজ্রাঘাত হওয়ার মতো অবস্থা। তৎক্ষণাৎ অবশিষ্ট ফাইল উদ্ধার করতে ছাগলের পিছনে ধাওয়া করেন তাঁরা। ফাইল উদ্ধার হলেও গুরুত্বপূর্ণ নথি ততক্ষণে ছাগলের পেটে।