নতুন এক্সোপ্ল্যানেটের খোঁজ, আগ্নেয় পর্বতে ভরা ভয়ঙ্কর গ্রহ

নতুন এক্সোপ্ল্যানেটের খোঁজ, আগ্নেয় পর্বতে ভরা ভয়ঙ্কর গ্রহ

পৃথিবী থেকে মাত্র ৯০ আলোকবর্ষ দূরে একটা নতুন এক্সোপ্ল্যানেটের সন্ধান দিলেন বিজ্ঞানীরা। একটা ছোট লাল বামন নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরে চলেছে এই ভয়ানক গ্রহ। হাজার হাজার আগ্নেয়গিরি রয়েছে এই গ্রহে।
LP 791-18 d, নতুন এই গ্রহের এটাই নাম। নাসার দুটো অত্যাধুনিক দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যে এই এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হল। প্রথমটা, স্পিটজার স্পেস টেলিস্কোপ আর অন্যটা, ট্রান্সিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট। মোট তিনটে গ্রহ LP 791-18 নামক রেড ডোয়ার্ফকে প্রদক্ষিণ করছে। আবার, এই নক্ষত্রসহ তিন গ্রহ অবস্থান করছে ক্রেটার নামের নক্ষত্রপুঞ্জের ভেতর। অন্য দুটো গ্রহের নাম LP 791-18 b এবং LP 791-18 c।
মাপের দিক থেকে ‘ডি’ (যেটা সদ্য-আবিষ্কৃত) পৃথিবীর তুলনায় সামান্য বড়ো। আবার ‘বি’ মোটামুটি ২০% বড়ো পৃথিবীর চেয়ে। তবে সবচেয়ে বৃহৎ ‘সি’। আকারের বিচারে পৃথিবীর আড়াইগুণ আর ওজনের দিক দিয়ে সাতগুণ বেশি ভারি আমাদের গ্রহের তুলনায়। আকার আর ওজনের তুলনা এসে যাচ্ছে কারণ ‘ডি’ আর ‘সি’ এই দুই গ্রহের কক্ষপথ একেবারে গা-ঘেঁষা। এর ফলে বেশি ভারি ‘সি’-এর মহাকর্ষীয় আকর্ষণ বলের প্রভাব সরাসরি পড়ে ‘ডি’ গ্রহের উপর। মহাকাশবিজ্ঞানীরা বলছেন, এই কারণেই এই ‘ডি’ গ্রহের অভ্যন্তরীণ ঘর্ষণ বলের মান অনেকটাই বেশি হয়। তাতে গ্রহের ভেতর তাপ বেড়ে থাকে আর ক্রমাগত আগ্নেয়গিরির মধ্যে আলোড়ন হতে থাকে।