পশ্চিম মেদিনীপুরে নতুন প্রজাতির ব্যাঙ

Posted on ৩১ অক্টোবর, ২০২১

পশ্চিবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার নয়াগ্রামে পাওয়া গেল মুখলেসারি প্রজাতির ব্যাঙ(মাইক্রোহিলা মুখলেসারি)। বাংলায় এতদিন ৪৯ রকমের ব্যাঙ ছিল। এবার তা বেড়ে হলো ৫০।
কেশপুরের সুকুমার সেনগুপ্ত মহাবিদ্যালয়ের জীববিদ্যা বিভাগের অধ্যাপক সুমন প্রতিহার এবং জুলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার হারপেটলজি শাখার গবেষক কৌশিক দেউটি নয়াগ্রাম অঞ্চলে অনুসন্ধান চালিয়ে এই নতুন প্রজাতির ব্যাঙের সন্ধান পেয়েছেন। জার্নাল অফ প্রেটেন্ড ট্যাক্সায় প্রকাশিত হয়েছে এ বিষয়ক প্রবন্ধ। মাইক্রোহিলা পরিবারভুক্ত প্রায় কাছাকাছি প্রজাতির ব্যাঙ ময়মনসিংহে পাওয়া গেছিলো বলে তার নাম রাখা হয় – মাইক্রোহিলা ময়মনসিংহেনসিস। অধ্যাপক সুমন প্রতিহার বলেন, যদিও এখন দুটি প্রজাতির মধ্যে পার্থক্য নির্ণয়ের জন্যে মলিকিউলার স্তরের গবেষণার প্রয়োজন হয়, কিন্তু আমরা সবেক পদ্ধতিতে বহিরঙ্গের পার্থক্য বিচারের ওপর গুরুত্ব দিয়েছি।
উল্লেখ্য কেবল বাংলায় নয় গোটা ভারতে মুখলেসারি প্রজাতির ব্যাঙ এই প্রথম পাওয়া গেল। ভারতে পশ্চিমঘাট পর্বতমালা যেমন জীব বৈচিত্র‍্যের খনি, সুমন প্রতিহারের অনুমান পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম অঞ্চলের মধ্যে সে সম্ভবনা বিদ্যমান। ইতিপূর্বে নয়াগ্রামেই ট্যারেন্টুলা মাকড়সার নতুন প্রজাতির সন্ধান পেয়েছিলেন সুমনবাবু। প্রসঙ্গত গত ১৫ বছরে ২১ রকমের নতুন প্রজাতির ব্যাঙ পাওয়া গেছে দেশে।