পোশাক কিংবা রোডগাইড

পোশাক কিংবা রোডগাইড

মধ্য কোলকাতার কোনো গলিতে আটকে পড়েছেন। এদিকটা নতুন। গন্তব্যস্থলে যাওয়ার পথ পাচ্ছেন না। আবার বেরিয়ে বড় রাস্তায়ও যেতে পারছেন না। এই অবস্থায় কী করবেন সাধারণত?
১) স্থানীয় কোনও লোককে দেখতে পেলে জিজ্ঞেস করবেন গন্তব্য ঠিকানায় যাওয়ার পথ।
২) আপনার হাতে যদি সেলফোন থাকে এবং সে ফোনে ইন্টারনেট সংযোগ থাকে, তবে গুগল ম্যাপ অন করে গন্তব্য ঠিকানা লিখে ডিরেকশন স্টার্ট করলে মোবাইল স্ক্রিনে চোখ রেখে সঠিক পথনির্দেশ অনুযায়ী পৌঁছে যেতে পারেন গন্তব্য ঠিকানায়।
আরও কোনও সহজপদ্ধতি জানা আছে কি?
সম্ভবত না। এই আরও সহজতম পদ্ধতির হদিশ আপনাকে দেবে ম্যাশেবেল নামক একটি পোশাক প্রস্তুতকারী সংস্থা বা কোম্পানি। কিন্তু কিভাবে?
ম্যাশেবেলের রয়েছে নেভিগেট জ্যাকেট। সে জ্যাকেটই আপনাকে পথনির্দেশ দেবে। জ্যাকেটটি আসলে একটি সংযুক্ত অ্যাপের মাধ্যমে পরিধানকারী পথচারীকে পথনির্দেশ দেয়। তার জন্যে আপনাকে মোবাইল স্ক্রিনে চেয়ে থাকতে হবে না গুগল ম্যাপের মতো। জ্যাকেটের হাতায় থাকবে এলইডি লাইট এবং ভাইব্রেটর। এলইডি লাইট জ্বলে উঠে পথচারীকে জানান দেবে পরবর্তী বাঁক। ফলে খুব সহজেই জ্যাকেটের হাতা দেখে পথনির্দেশ পাওয়া সম্ভব। বাঁক নেওয়ার ঠিক আগেই ভাইব্রেটর বেজে উঠে আপনাকে জানিয়ে দেবে ঠিক কোন দিকে বাঁক নিলে আপনি পৌঁছে যাবেন সঠিক গন্তব্যে।
গুগল ম্যাপের নির্দেশ দেখে দেখে পৌঁছানোর ঝক্কি নিতে হবে না আপনাকে। শহরের অচেনা রাস্তায় সম্পূর্ণ খালি হাতে কেবল জ্যাকেটের দুই হাতের পথনির্দেশেই আপনি চলে যেতে পারবেন গন্তব্যে। অতিসূক্ষ্ম এবং বিচক্ষণতায় তৈরি পোশাক ফ্যাশান স্টেটমেন্টের পাশাপাশি যদি হয়ে ওঠে পথনির্দেশকও তবে মন্দ হয় কি? এ হল যাকে বলে এক ঢিলে দুই পাখি মারা।