বর্ধমানে উদ্ধার দুই সরালি

বর্ধমানে উদ্ধার দুই সরালি

দুটি বাচ্চা সহ মা সরালি উদ্ধার হল পূর্ব বর্ধমানের সাতগাছিয়া পর্ষাপুর এলাকায়। সম্প্রতি জেলেদের জালে ধরা পড়ে পাখিগুলি। পশুপ্রেমী সংস্থা সোসাইটি ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার সংস্থার সদস্যরা উদ্ধার করে পাখি তিনটিকে। পর্ষাপুর এলাকার এক বাসিন্দা দেখতে পান পাখিগুলিকে। তিনিই সোসাইটি ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার সংস্থায় জানান। এরপর সংস্থার সদস্যরা এসে উদ্ধার করেন পাখি গুলিকে। তিনি সংস্থার সদস্যদের ফোন করে বলেন এলাকার একটি পুকুরে অদ্ভুত প্রজাতির একটি হাঁস এবং তার দুটো বাচ্চা জালে আটকে রয়েছে। তাড়াতাড়ি এদের উদ্ধার করতে হবে। এরপর খবর পেয়ে সোসাইটি ফর অ্যানিম্যালনিম্যাল ওয়েলফেয়ার সংস্থার তিন সদস্য জলে নেমে উদ্ধার করেন পাখিগুলিকে।
পাখিগুলিকে দেখতে অনেকটা হাঁসের মতো। এদেরকে সরালি হাঁস বলা হয়ে থাকে। এই পাখিগুলির গলাটা একটু লম্বাটে, ডানা আছে। গায়ের রং লালচে।
উদ্ধার হওয়া পাখি গুলি সরালি প্রজাতির। সচরাচর এখানে দেখা যায় না এই পাখিগুলিকে । এদের অবাধ বিচরণ হিমালয় পাদদেশ, মায়ানমার এলাকায়। মূলত শীত কালে দল বেঁধে এক দেশ থেকে অন্য দেশে যায়। যাওয়ার সময়ে দলছুট হয়ে গেছে মা পাখি। এখানে এসেছে ডিম দিয়েছে।
মা পাখিটির দুটি ডানায় চোট রয়েছে। তবে বাচ্চা গুলি সুস্থ আছে। মা সরালিকে সুস্থ করা হয়েছে।