বৃহস্পতিতে অভিযান

Posted on ২৪ ডিসেম্বর, ২০২১

চাঁদ হোক বা মঙ্গল গ্রহ কিংবা বৃহস্পতি— পৃথিবীর বাইরের জগতটা কেমন তা অনুসন্ধানের নেশায় বহুদিন ধরেই মেতেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বর্তমানে বিজ্ঞানীদের মূল নজর রয়েছে চাঁদ এবং লালগ্রহে। তার পাশাপাশি বৃহস্পতি গ্রহেও চলছে অভিযান। বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে জুনো। এই অভিযানের লক্ষ্য হল সৌরজগতের সবচেয়ে বড় গ্রহের উৎপত্তি এবং বিবর্তন সম্পর্কে নতুন তথ্য জানা। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকে বৃহস্পতির চাঁদে অভিযান চালিয়ে জুনো সেখানকার এবং বৃহস্পতি গ্রহের বেশ কিছু দুর্লভ শব্দ এবং দৃশ্য ক্যাপচার করতে সক্ষম হয়েছে। জুনোর মধ্যে থাকা ক্যামেরায় ধরা পড়েছে এইসব হয়েছে। এছাড়াও রেকর্ড হয়ে শব্দ। বৃহস্পতির চাঁদের যে ছবি প্রকাশ হয়েছে তা সত্যিই অবিশ্বাস্য। তবে সবকিছুর মধ্যে নজর কেড়েছে বৃহস্পতির চাঁদের শব্দ। মহাকাশ সম্পর্কে যাঁরা আগ্রহী, এই শব্দ শুনে চমকে গিয়েছেন তাঁরা। ইউটিউবে একটি অডিয়ো প্রকাশ করা হয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসার তরফে। ৫০ সেকন্ডের ওই অডিয়ো ট্র্যাক শুনলে প্রথমেই মনে হবে যেন তীব্র গতিতে শোঁ শোঁ করে হাওয়া বইছে। মাঝে মাঝে আবার অন্যান্য আওয়াজ, শব্দও শোনা গিয়েছে। খুব জোরে ঝড় হলে যেমন আওয়াজ হয় অনেকটা তেমনই আওয়াজ পাওয়া গিয়েছে।