বৃহস্পতির চেয়েও বড় এক্সোপ্ল্যানেট!

Posted on ১৯ নভেম্বর, ২০২১

আমদাবাদের ফিজিক্যাল রিসার্চ লাবোরেটরির (পিআরএল) বিজ্ঞানীরা একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন। যা আকারে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির চেয়ে ১.৪ গুণ বড়! যে আমাদের পৃথিবীর চেয়ে ৭২৫ আলোকবর্ষ দূরে রয়েছে। আরও তাৎপর্যপূর্ণ যে, এই এক্সোপ্ল্যানেটটি যে বয়স্ক নক্ষত্রকে প্রদক্ষিণ করছে তার ভর সুর্যের চেয়ে ১.৫ গুণ বেশি! এক্সোপ্ল্যানেটটির প্রদক্ষিণ করার গতিবেগও যথেষ্ঠ দ্রুত। একটা কক্ষ প্রদক্ষিণ করতে মাত্র ৩.২ দিন নিচ্ছে! তবে বিজ্ঞানীরা বলছেন, বৃহস্পতির চেয়ে বড় হলেও এই এক্সোপ্ল্যানেটের ভর বৃহস্পতির ৭০ শতাংশ। এক্সোপ্ল্যানেটগুলো গ্রহদের গ্রুপেই অন্তর্ভূক্ত। কিন্তু তাদের অবস্থান সৌরজগতের বাইরেই হয় এবং তারা সাধারণত নক্ষত্রদের প্রদক্ষিণ করে। আর সংশ্লিষ্ট তারার কাছ দিয়ে এক্সোপ্ল্যানেট প্রদক্ষিণ করে বলে তাদের তাপমাত্রা চরম হয়। বিজ্ঞানীদের হিসেবে দু’হাজার ডিগ্রি পর্যন্ত হতে পারে! এদের বৈজ্ঞানিক ভাষায় ‘হট জুপিটার’ বলে ডাকা হয়। এখনও পর্যন্ত এরকম আটটি এক্সোপ্ল্যানেটের সন্ধান পেয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা। যে বৃদ্ধ তারাকে এই এক্সোপ্ল্যানেট প্রদক্ষিণ করছে তার নাম জ্যোর্তিবিজ্ঞানীরা দিয়েছেন এইচডি ৮২১৩৯ আর এক্সোপ্ল্যানেটের নামকরণ হয়েছে এইচডি ৮২১৩৯বি।