ব্যাটারি আর তার ছাড়াই জলের নীচে কাজ করবে নতুন ক্যামেরা

ব্যাটারি আর তার ছাড়াই জলের নীচে কাজ করবে নতুন ক্যামেরা

চাঁদের উল্টোপিঠ অথবা মঙ্গলের জমির ব্যাপারে যতটা জ্ঞান আমাদের, পৃথিবীর সমুদ্রের ব্যাপারে তার চেয়ে কম জানি আমরা। বিজ্ঞানীদের হিসেবে সাগর মহাসাগরের ৯৫% এলাকাই এখনও অদেখা রয়ে গেছে।
কিন্তু জলের নীচে ক্যামেরা লাগানোর ঝক্কি অনেক। যন্ত্রটাকে শক্তি জোগানোর খরচা হাতি পোষার মতো। সমস্যার সমাধানে এবার এগিয়ে এলেন ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজির একদল গবেষক।
পিজোইলেক্ট্রিক পদার্থের উপর যান্ত্রিক শক্তির আঘাত হলে তা থেকে বৈদ্যুতিন সংকেত তৈরি হয়। এই পিজোইলেক্ট্রিককে ব্যবহার করে ট্র্যানডিউসার নির্মাণ করা হয়েছে যা বসানো আছে ক্যামেরার ভেতর। জলের মধ্যে ভ্রাম্যমাণ শব্দ তরঙ্গ যখন ক্যামেরাতে ধাক্কা খায়, তখন ট্র্যানডিউসার কম্পিত হতে থাকে। সেখান থেকেই যান্ত্রিক শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়, তার সুবাদে সপ্তাহের পর সপ্তাহ জলের নীচে দিব্বি কাজ করতে পারে অত্যাধুনিক এই ক্যামেরা।
এমআইটির মিডিয়া ল্যাবের সাথে যুক্ত গবেষক ফাদেল আদিব বলছেন, এই ক্যামেরার সবচেয়ে রোমাঞ্চকর কাজ হতে পারে সমুদ্রের নীচে আবহাওয়ার হালহকিকত বুঝতে। নেচার কমিউনিকেশনে প্রকাশিত গবেষণাপত্রের সাথে যুক্ত ছিলেন ঐ প্রতিষ্ঠানের সৈয়দ সাদ আফজাল, উন্সু হা এবং অসভি রড্রিগেজ।