ভারসাম্যের খেলা

ভারসাম্যের খেলা

আপনার কাছে রয়েছে একটি ফাঁকা কোল্ড ড্রিংক্সের বোতল| এবার আমি আপনাকে বললাম এই বোতলের মুখে দাঁড় করিয়ে দিন একটা বড় সোফা বা একটা আলমারি, নিদেন একটা টেবিল! কি ভাবছেন? এটাও কি সম্ভব? হয় হয়। আমরাই শুধু জানতে পারিনা। এটা ম্যাজিক নয়। বিজ্ঞানের একটা খেলা।

শুধু খেলাই বা বলি কি করে, এটা একটা পারফর্মিং আর্ট, অর্থাৎ খুব কম সময়ের মধ্যে দর্শকদের সামনেই হাতে-কলমে শিল্পসৃষ্টি। এই শিল্পের নাম পয়েন্ট ব্যালান্সিং। এটা একটা ভারসাম্যের খেলা।

অন্যভাবে বললে পয়েন্ট ব্যালেন্সিং আর্ট এক ধরণের প্রাণায়াম। একটা অথবা একাধিক জিনিসকে একসাথে নিয়ে একটা বিন্দুর মতো খুব ছোট ক্ষেত্রফলে ব্যালান্স করে রাখা। এটা সম্পূর্ণ বিশুদ্ধ মন এবং হাত নিয়ন্ত্রণ প্রক্রিয়া। এ শিল্পটির জন্য দারুন মনের জোর, মাপজোক সম্পর্কে খুব ভালো ধারণা এবং অবশ্যই ধৈর্য আর সৃজনশীলতা প্রয়োজন। সবথেকে প্রথমে দরকার মাধ্যাকর্ষণ শক্তিকে সঠিক ভাবে বোঝা।

মাধ্যাকর্ষণ এর কারণে সবকিছুকেই পৃথিবী নিচের দিকে টানে, তার ফলেই তৈরী হয় বল আর টর্ক। পয়েন্ট ব্যালেন্সিং আর্টিস্টের হাতের ছোঁয়ায় এই টর্ক হয়ে যায় শুন্য আর পুরো বলটাই কাজ করে ভূমির লম্বদিকে নিচ বরাবর| তাই বস্তু অথবা বস্তুর সমষ্টি এই একটা পয়েন্টের উপর উলম্বভাবে দাঁড়িয়ে থাকতে পারে। এ শিল্পটা সকলের সামনে উপস্থাপিত করার জন্য প্রথমে পরিকল্পনা করতে হয় কোন বস্তুর সমষ্টিকে একটা বিন্দুতে ধরে রাখা হবে।

কতগুলি বস্তুকে আপনি একই সঙ্গে ভারসাম্যে রাখতে পারবেন তা নির্ভর করে দক্ষতার স্তরের উপর। সঠিকভাবে ব্যালেন্স করা বস্তু বা বস্তুর সমষ্টি বাইরে থেকে বল প্রয়োগ না করলে ঘন্টার পর ঘন্টা একই ভাবে দাঁড়িয়ে থাকতে পারে। এই ধরনের কিছু উল্লেখযোগ্য পয়েন্ট ব্যালেন্সিং হল কোল্ড ড্রিংক্সের বোতলের মুখে চেয়ার, টেলিভিশন, প্লাস্টিকের সুটকেস, বড় সোফা, কাঠের আলমারিকে ব্যালেন্স করে ধরে রাখা।

বছর কয়েক আগে খবরের কাগজে ইজরায়েলের জিম প্রশিক্ষক মোঃ আল-শেনবারির কথা পড়েছিলাম। যিনি গৃহস্থালির এক বা একাধিক জিনিসকে অবিশ্বাস্যভাবে একটা বিন্দুতে ব্যালেন্সিং (পয়েন্ট ব্যালেন্সিং আর্ট) করেন। পরে পড়ি দক্ষিণ কোরিয়ার রকি বায়ুনের বিষয়ে। আমি ঠিক করি আমিও এই খেলাটা শিখব। লকডাউনের অবসরে ব্যালান্সিং আর্টই হয়ে ওঠে আমার সঙ্গী। কোল্ড ড্রিঙ্কসের বোতলের মুখে একটা, দুটো, তিনটে চেয়ার, টেবিল, সিআরটি টেলিভিশন, প্লাস্টিকের স্যুটকেস, বড় সোফা, কাঠের আলমারি ব্যালেন্সিং, দুই ইঞ্চি কাচের শিশির উপর নয়টা ইটের ব্যালেন্সিং, একটা বিন্দুর উপর একাধিক গ্লাস ও কাপের ব্যালেন্সিং, কোল্ড ড্রিঙ্কসের বোতলের মুখে রেঞ্চের সাহায্যে বড় এলপিজি সিলিন্ডার ব্যালেন্সিং এইরকম ১৩০ টারও বেশি ব্যালেন্সিং আর্ট তৈরি করেছি। যা করতে মাত্র কয়েক মিনিট সময় লাগে।

অভ্যাসের মধ্যে দিয়ে ব্যালেন্সিং আর্ট তৈরী করার সময়টা ধীরে ধীরে কমিয়ে আনা যায় আর জটিল থেকে জটিলতর ব্যালেন্সিং এর পরিকল্পনা করা যায়| বর্তমানে পৃথিবীতে ব্যালেন্সিং আর্টিস্টের সংখ্যা হাতে গোনা|