মহাকাশে ফসিলের খোঁজে

Posted on ৯ অক্টোবর, ২০২১

মহাকাশের বিষ্ময়কর ফসিল থেকে তথ্য সংগ্রহের জন্যে নাসা শুরু করতে চলেছে তাদের মিশন ‘লাকি’। মহাকাশে ফসিল! না। ফসিল মহাকাশে ভেসে বেড়ানোর কথা নয়। যা খুঁজবে এই মিশন তা হলো সেই প্রাচীন গ্রহানুর দল, যারা বৃহস্পতির মতো একই পরিকল্পনায় অক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করছে। নাসা ঐ সব গ্রহানুগুলিকে ফসিল আখ্যা দিয়েছে। নাসা আসলে সৌরব্যবস্থার বিবর্তন বুঝতে ও খুঁজতে চায় এই মিশনের মাধ্যমে।
আগামী ১৬ই অক্টোবর ২০২১ তারিখে ভি ৪০১ রকেটে মিশন লাকির যাত্রা শুরু। লাকি প্রথম মিশন যে জুপিটার ট্রোজান পরীক্ষা করবে। জুপিটার ট্রোজান হলো বৃহস্পতি গ্রহের মতো একই বলয়ে বা অক্ষে সূর্যকে প্রদক্ষিন করা গ্রহানুর দল বা ঝাঁক। লাকি ১২ বছরের মিশন। মোট ৭ টি পৃথক গ্রহানু পর্যবেক্ষণ করবে। নাসা এমনই নিখুঁত বৈজ্ঞানিক সাজসরঞ্জামে লাকি সাজিয়েছে যাতে স্পেস প্রোবটি ঐ গ্রহানুদের ভূতত্ব, বয়স, উপরিতলের তাপমাত্রা, এবং উপরিতলের কম্পোজিশন সবই পরীক্ষা করে দেখতে পারে। উল্লেখ্য প্রতিটি গ্রহানু স্বতন্ত্র। নাসা পৃথক ডাটা বা তথ্য গুলি তুলনা করে দেখতে চায়।
লাকি যে বিস্তারিত ছবি ও তথ্য নিয়ে আসবে আশা করা যায় তাতে গবেষকরা কোটি কোটি বছর আগের সৌরব্যবস্থা বুঝতে পারবে। এবং আজকের দিন সৌরব্যবস্থা কিভাবে ঠিক এই পর্যায়ে পৌঁছালো জানা যাবে সেকথাও।