মহাকাশে ‘বিজনেস পার্ক’!

Posted on ৮ নভেম্বর, ২০২১

মহাকাশ নিয়ে জ্যোর্তিবিজ্ঞানীদের গবেষণা অনন্তকাল ধরে চলছে। চলবেও। কিন্তু কোটিপতি ব্যবসায়ীরাও যে থেমে নেই। তাদের মাথাতেও আসছে অভিনব একাধিক পরিকল্পনা। অপেশাদার মহাকাশচারী, দেশের নাগরিকদের মহাকাশযানে পাঠাচ্ছেন তারা। নাসা এবং অন্যান্য দেশের মত মহাকাশে উপগ্রহও পাঠাচ্ছেন তারা। এবার, কোটিপতি জেফ বাজোসের ভাবনায় এসেছে মহাকাশে এমন এক উপগ্রহ পাঠানোর কথা যা হবে এক বিজনেস পার্ক! সিয়েরা স্পেস কর্পোরেশন এবং বোয়িং বিমান প্রস্তুতকারক সংস্থার সঙ্গে যৌথভাবে গাঁটছড়া বেঁধে বাজোসের কোম্পানি ‘ব্লু অরিজিন’ তৈরি করবে ‘অরবিটাল রিফ’ নামের এক স্পেস স্টেশন। ২০২৫-এর পর এই প্রোজেক্ট বাস্তবায়িত হওয়ার কথা।
পরিকল্পনা অনুযায়ী অরবিটাল রিফের পরিকাঠামো এমনভাবে তৈরি করা হবে যেখানে মহাকাশেও ভবিষ্যতে বাণিজ্যিক কাজকর্ম হতে পারে! কোম্পানির তরফে জানানো হয়েছে, এই স্পেস স্টেশন ব্যবহার করতে পারবে ‘অভিজ্ঞ স্পেস এজেন্সিরা’, হাই-টেক কনসর্টিয়া, সার্বোভৌম রাষ্ট্র যাদের নিজস্ব কোনও স্পেস প্রোগ্রাম এখনও হয়নি, ট্র্যাভেল কোম্পানিগুলো, বিনিয়োগ করতে আগ্রহী ব্যবসায়ীরা, এমনকী সংবাদমাধ্যমও। ইতিমধ্যে, একাধিক বেসরকারি সংস্থার উদ্যোগে একাধিক স্পেস স্টেশন মহাকাশে পাঠানো হচ্ছে, পাঠানোর পরিকল্পনাও করা হচ্ছে। ইতিমধ্যেই কোটিপতি ব্যবসায়ীদের কাছে মহাকাশে আকর্ষণীয় এক বাণিজ্যে পর্যবসিত হয়েছে স্পেস ট্র্যাভেলিং।