মাশরুমের ত্বক ব্যবহার করে কম্পিউটার চিপের বেস

মাশরুমের ত্বক ব্যবহার করে কম্পিউটার চিপের বেস

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ মার্চ, ২০২৩

কম্পিউটার চিপের বায়োডিগ্রেডেবেল বেস। অর্থাৎ এমন এক খণ্ড যা জৈবিক উপায়ে বিয়োজিত করে নষ্ট করা যাবে। এবার জোহানেস কেপলার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিশেষ এক মাশরুমের ত্বককে কাজে লাগিয়ে এমনই পরিবেশবান্ধব কম্পিউটার চিপ তৈরি করে সাড়া ফেলে দিলেন।
সায়েন্স আডভান্সেস পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা দেখিয়েছেন কতটা ভালো কাজ করছে ঐ কম্পিউটার চিপ। আর খুব সহজেই ব্যবহারসীমা অতিক্রম করার পর পরিষ্কার উপায়ে সেটাকে নষ্ট করে ফেলা যায়।
বেশিরভাগ ইলেক্ট্রনিক যন্ত্রপাতির চিপের বেস হিসেবে প্লাস্টিকই ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, এই ধরণের প্লাস্টিক মোটেই রিসাইকেল করা যায় না। অর্থাৎ কাজ ফুরলে এইসব কম্পিউটার চিপের জায়গা হয় ভাগাড়ে। হিসেব বলছে প্রতি বছর ৫০ মিলিয়ন মেট্রিক টন ইলেক্ট্রনিক বর্জ্য শ্রেফ জমে পাহাড় হয়।
চিপের বেসকে বলা হয় সাবস্ট্রেট। প্লাস্টিকের তৈরি এই সাবস্ট্রেটের বিকল্প খুঁজতেই অষ্ট্রিয়ার গবেষকরা এতদিন ধরে নিয়োজিত ছিলেন। শেষমেশ মরা গাছের কাণ্ডের উপর জন্মানো গ্যানোডার্মা লুসিডাম নামের মাশরুমের সন্ধান ওনারা পান। এই মাশরুম তার মাইসেলিয়ামকে ঢেকে রাখার জন্যে এক বিশেষ ধরণের ত্বক সৃষ্টি করতে পারে। এই চামড়ার মতো পাতলা জিনিসটা ছত্রাক আর ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে মাশরুমকে বাঁচায়।
বহুসংখ্যক নমুনা থেকে এই ত্বক সংগ্রহ করার পর বিজ্ঞানীরা দেখলেন সেটা বেশ নমনীয় আর তাপ প্রতিরোধে সক্ষম। এমনকি অতি উচ্চ তাপমাত্রাতেও টিকে থাকতে পারে এই ত্বক। আলো আর আর্দ্রতা থেকে দূরে রাখলে টেকসইও হতে পারে। আবার, খুব সহজেই জৈবিকভাবে বিয়োজিত (ডিকম্পোজ) করা সম্ভব। এইসব বৈশিষ্ট্য বিশ্লেষণ করেই বিজ্ঞানীরা মাশরুমের ত্বক ব্যবহার করে বানিয়ে ফেলেছেন কম্পিউটার চিপের বেস।