রসায়নে নোবেল দু’জনকে

রসায়নে নোবেল দু’জনকে

রসায়নে ২০২১ এ নোবেল পুরস্কার জিতলেন জার্মানির বেঞ্জামিন লিস্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। অ্যাসাইমেট্রিক অর্গানোক্যাটালেসিস বা অসামঞ্জস্যপূর্ণ জৈবঅনুঘটন ক্রিয়া আবিষ্কার ও সম্প্রসারণের জন্যে তাঁদের নোবেল পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে বলে নোবেল কমিটি জানিয়েছে। এটি আসলে অনু তৈরির নতুন এক কৌশল।

দীর্ঘকালীন ধারণা ছিল, ধাতব ও উৎসেচক জনিত – এই দুধরণের জৈব অনুঘটক রয়েছে। লিস্ট এবং ম্যাকমিলান পৃথকভাবেই তৃতীয় একটি অনুঘটন ক্রিয়া সম্প্রসারিত করেন ২০০০ সাল থেকে। এই তৃতীয় অনুঘটকনক্রিয়াটি পূর্বের ধারণাজাত নিয়মের বিরুদ্ধে কাজ করে। তাই সামঞ্জস্যহীন অনুঘটন ক্রিয়া।
যখন অনু তৈরি করা হয় তখন প্রতিসম অনুই তৈরি হয়, আমাদের দুই হাতের মতো। একটি অন্যটির প্রতিচ্ছবি যেন। কিন্তু যখন ওষুধ তৈরি হয় তখন একটাই অনু চান কেমিস্টরা। অ্যান্টিবায়োটিকের মধ্যে একটিই অনু দিতে হয়। ডেভিড এবং লিস্ট দেখালেন সামঞ্জস্যহীন জৈবঅনুঘটন ক্রিয়ার দ্বারা করে ঐ একটি অনুই অর্থাৎ অনুঘটকের প্রতিসমতার একার্ধ ব্যবহার করেই বহুমুখী রাসায়নিক বিক্রিয়া ঘটাতে পারবে। এরফলে ওষুধ তৈরির প্রক্রিয়া ব্যপক বদল ঘটবে, যা মানব প্রজাতির পক্ষে অত্যন্ত উপযোগী হবে।