লোহাবৃষ্টি মহাকাশে

Posted on ১৮ অক্টোবর, ২০২১

ঝাঁপিয়ে লোহার বৃষ্টি হচ্ছে মহাকাশে। এই লোহাবৃষ্টি হচ্ছে একটি গ্রহে। আসলে প্রচন্ড চাপে পুড়ে খাক হয়ে যাচ্ছে গ্রহটির একদিক। জ্বলেপুড়ে খাক হয়ে যাচ্ছে WASP-76b নামের গ্রহটির একটি দিক। সেই তাপমাত্রা ২ হাজার ২৪৬ ডিগ্রি সেলসিয়াস বা ৪ হাজার ডিগ্রি ফারেনহাইটের চেয়েও অনেক বেশি।
চেনা গ্রহ বৃহস্পতির মতো আকারের এই ভিন্‌গ্রহটির ঝলসে যাওয়ার ছবি তুলে ধরেছে ‘অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স’-এ প্রকাশিত একটি নিবন্ধে। কেন গলে যাচ্ছে ওই গ্রহটি? গবেষণাপত্রটি জানাচ্ছে, পৃথিবী থেকে
৬৪০ আলোকবর্ষ দূরে থাকা গ্রহটি এমন একটি নক্ষত্রের চারিদিকে ঘুরছে যে তা সূর্যের থেকেও বেশি তাপ ছড়ায়। ওই নক্ষত্রের খুব কাছে থাকায়, গ্রহটির যে অংশটি ওই নক্ষত্রের দিকে থাকে, সেটি ঝলসে যায়। ওই দিকে যেন সব সময়ই দিনের আলো। অন্য দিকটি কোনও দিনই নক্ষত্রের তাপ পায় না। সেই দিকটি সবসময়ই ঢাকা থাকে জমাট বাঁধা অন্ধকারে।
মূল গবেষক নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রে জয়বর্ধনে জানিয়েছেন, প্রচণ্ড তাপমাত্রায় ওই গ্রহের সবটুকু লোহাই গলে যাচ্ছে। আর সেই গলানো লোহা বাষ্পীভূত হয়ে উঠে আসছে বায়ুমণ্ডলের উপরের স্তরে। সেখান থেকেই ওই অত্যন্ত উষ্ণ গলিত লোহার বাষ্প ভিন্গ্র‌হের অন্ধকারে ঢেকে থাকা দিকের কিছুটা ঠান্ডায় তরল লোহায় পরিণত হচ্ছে। অনর্গল ঝরে পড়ছে খুব গরম লোহার বৃষ্টি হয়ে।