লড়াই ডেঙ্গুর বিরুদ্ধেও

লড়াই ডেঙ্গুর বিরুদ্ধেও

এখন সকলের নজর কোভিড-১৯ এর দিকে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও সাধারণ মানুষকে সাবধান করতে ব্যস্ত শুধু কোভিড-১৯ এর তৃতীয় ভ্যারিয়ান্ট ডেল্টা নিয়ে। কিন্তু নিঃশব্দে হানা দিয়েছে ডেঙ্গু! তার সঙ্গে স্ক্রাব টাইফাসের মতো অন্যান্য অসুখও! কিন্তু সে খবর রাখা হচ্ছে কি?
উত্তরপ্রদেশের ফিরোজাবাদ মেডিক্যাল কলেজে ইতিমধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন ৫৫জন! উত্তর প্রদেশে সার্ভে করে দেখা গিয়েছে ১৪০ জনের কোভিড পরীক্ষা করে কারও পজিটিভ রিপোর্ট আসেনি। কিন্তু ৩৪২ জনের ডেঙ্গু পরীক্ষা করা হয়েছে। ১০৭ জনের রিপোর্ট পজিটিভ এসেছে! মহারাষ্ট্রের নবি মুম্বইতে ইতিমধ্যে ৮ জনের মধ্যে ডেঙ্গু আর ১২ জনের ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। নবি মুম্বইতে ইতিমধ্যে স্বাস্থ্য দফতর ১৬০০ মশা-প্রজননের জায়গা চিহ্নিত করেছে।
ডেঙ্গুর কি আউটব্রেক হচ্ছে ভারতে? চিকিৎসকরা ইতিমধ্যে ব্যস্ত হয়ে পড়েছেন ডেঙ্গু আর কোভিড-১৯-এর লক্ষণগুলোর মধ্যে কী কী তফাৎ সেই বার্তা দেওয়ার জন্য। কারণ দু’টো অসুখের অন্যতম একটি লক্ষণ জ্বর। যদিও অন্যান্য লক্ষণগুলোর ক্ষেত্রে ডেঙ্গু আর কোভিড সম্পূর্ণ আলাদা বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ডেঙ্গুর ক্ষেত্রে জ্বরের সঙ্গে শুরু হয় গা, হাতপায়ে চুলকানি আর শরীর জুড়ে প্রচণ্ড ব্যাথা। সেখানে কোভিডে আক্রান্ত হলে রোগীর জ্বরের সঙ্গে কাশি, ক্লান্তি এবং পরবর্তীকালে নিঃশ্বাসের কষ্ট শুরু হয়। ডেঙ্গুর আক্রমণ ভাইরাস থেকে হলেও চিকিৎসকদের মতে, কোভিডের ভাইরাস অনেক বেশি বিপজ্জনক ডেঙ্গু বা অন্যান্য মরশুমি অসুখগুলোর তুলনায়। তাও, ডেঙ্গুর মত অসুখকে অবহেলা করা উচিৎ নয় মোটেই। ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের উদ্দেশ্যে চিকিৎসকদের পরামর্শ, প্রচুর পরিমাণে জল, তাজা ফল আর শাকসবজি খাওয়ার।