২৭০০ বছর পুরনো শৌচাগার

২৭০০ বছর পুরনো শৌচাগার

জেরুজালেমে প্রত্নতাত্বিকরা খুঁজে পেলেন ২৭০০ বছর আগের এক অভিজাত টয়লেট! প্রত্নতাত্বিক খননকার্যে পাওয়া গিয়েছে একটি বিস্তৃত প্রাসাদ। তার মধ্যে একটি প্রাইভেট বাথরুম। যে বাথরুমের ভেতর ছিল অভিজাত ওই টয়লেটটি। প্রত্নতত্ববিদরা অভিজাত ওই টয়লেটকে বলছেন বিরল।
পৃথিবীর অন্যতম প্রাচীন ও পবিত্র এই শহরে এরকম অভিজাত রাজকীয় টয়লেটের অস্তিত্ব হাতে গোনা ছিল বলে জানিয়েছেন খননকার্যের প্রধান ইয়াকভ বিলিগ। তিনি বলেছেন, “বড়জোর দু’টো কি তিনটে অভিজাত প্রাইভেট টয়লেট ছিল শহরে। খুব ধনী ছাড়া এরকম বাথরুম, টয়লেট কেঊ বানাতে পারত না সেই সময়। জেরুজালেমের যে সমস্ত প্রাক্তন ইহুদী পণ্ডিতরা ছিলেন তারা বলতেন, তিন হাজার বছর আগে জেরুজালেমে কোনও ব্যক্তি ধনী ছিলেন কি না সেটা বোঝা যেত তার বাড়ির টেবিল আর টয়লেট দেখে! এই টয়লেট খুঁজে পাওয়ার পর সেই কথাই মনে পড়ছে।”
টয়লেটের নীচে নিখুঁতভাবে তৈরি হওয়া যে সেপটিক ট্যাঙ্ক আবিষ্কৃত হয়েছে তার মধ্যেও পাওয়া গিয়েছে বিভিন্ন প্রাণীর হাড় ও অনেকগুলো মাটির পাত্র। সেটা দেখেও প্রত্নতাত্বিকরা বুঝেছেন, ওই রাজপ্রাসাদে থাকা ব্যক্তিদের দৈনন্দিন জীবনধারা, রাজকীয়ভাবে তাদের বেঁচে থাকার কথা। প্রাসাদের সামনে যে বিরাট একটা বাগান ছিল তারও অস্তিত্বস্বরূপ প্রত্নতাত্বিকরা পেয়েছেন সেই সময়ের পাথর খুঁজে পেয়ে।