অঙ্কের মেসি – অ্যাবেল পুরস্কার জিতলেন আর্জেন্টিনার লুই ক্যাফারেলি

অঙ্কের মেসি – অ্যাবেল পুরস্কার জিতলেন আর্জেন্টিনার লুই ক্যাফারেলি

২০২২ সালের শেষে ফুটবল বিশ্বকাপ জয়, এবার গণিতশাস্ত্রে। ফুটবলের মহারণে লিওনেল মেসির বিশ্ব জয়ের তিন মাস পরেই আরেক আর্জেন্টিনীয় জগতসেরা হলেন। অঙ্কের বিখ্যাত আন্তর্জাতিক পুরস্কার অ্যাবেল প্রাইজে ভূষিত হলেন লুই ক্যাফারেলি।
৭৪ বছর বয়সী গণিতজ্ঞ ক্যাফারেলিকে নরওয়েজিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্স অ্যান্ড লেটারসের তরফ থেকে অ্যাবেল পুরস্কার প্রদান করা হল আংশিক অবকল সমীকরণ নিয়ে তাঁর গবেষণা আর যুগান্তকারী সব কাজের জন্যে। প্রাকৃতিক বিশ্বের সতত পরিবর্তনশীল নিয়মকানুনকে অঙ্কের সমীকরণের ভাষায় ধরার জন্য পার্শিয়াল ডিফারেন্সিয়াল ইক্যুয়েশন এক অতি আবশ্যিক অস্ত্র। আইজ্যাক নিউটন কিংবা গটফ্রিড লিবনিজের সৌজন্যে গণিতের এই শাখা পথচলা শুরু করেছিল সতেরো শতকে। আংশিক অবকল সমীকরণের এই বিস্তৃত ক্ষেত্রেই গত পাঁচ দশক ধরে কাজ করে চলেছেন লুই ক্যাফারেলি। সেই কাজের স্বীকৃতি হিসেবেই অ্যাবেল পুরস্কার।
অ্যাবেল প্রাইজকে তুলনা করা হয় নোবেল প্রাইজের সাথে। বিজ্ঞানের একাধিক শাখায় উল্লেখযোগ্য আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার দেওয়া হলেও অঙ্কের জন্য তা বরাদ্দ নয়। কিন্তু নরওয়ের ক্ষণজন্মা গণিতপ্রতিভা নিলস হেনরিক অ্যাবেলের স্মৃতিতে প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। মাত্র ২৬ বছর বয়সে, অঙ্কের নানা শাখায় গুরুত্বপূর্ণ অবদানের পর অকালে যক্ষ্মা রোগে প্রাণ গিয়েছিল হেনরিক অ্যাবেলের। ২০০৩ সাল থেকে বার্ষিক ভাবে এই পুরস্কার দেওয়া চালু হয়েছে।
আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে ক্যাফারেলির জন্ম, বড়োও হয়েছেন ওই শহরেই। ১৯৭২ সালে বুয়েন্স আয়ার্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি শেষ করার পর তিনি চলে আসেন মার্কিন যুক্তরাষ্ট্রের অস্টিন শহরের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে। এখন ওই প্রতিষ্ঠানেই অধ্যাপক হিসেবে আছেন তিনি।