অ্যামেরিকার নদীতে বাড়ছে তাপপ্রবাহ

ঠিক যেমনটা সমুদ্রে হয় – নদীতেও তাপপ্রবাহের সন্ধান পেলেন গবেষকরা। টানা পাঁচদিন বা তার বেশি সময় ধরে জলের তাপমাত্রা যদি স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি থাকে তাহলে এমন পরিস্থিতি তৈরি হতে পারে।
মার্কিন মুলুকের গত ২৬ বছরের জিওলজিক্যাল সার্ভের তথ্য কাজে লাগিয়ে গবেষকরা ৭০টা নির্দিষ্ট জায়গায় নদীর জলের তাপমাত্রা খতিয়ে দেখেছেন। সেখান থেকে হিসেব করা হয়েছে প্রত্যেক বছর ঠিক কতগুলো দিনে তাপপ্রবাহ সহ্য করেছে নদীমধ্যে ঐ নির্দিষ্ট এলাকাগুলো। ১৯৯৬ সাল থেকে ২০২১ অবধি, নদী প্রতি তাপপ্রবাহের দিন ১১ থেকে বেড়ে হয়েছে ২৫ দিন। লিম্নোলজি অ্যান্ড ওশিয়ানোগ্রাফি লেটার্স পত্রিকায় অক্টোবর মাসের গোড়ার দিকে প্রকাশিত হল গবেষণাপত্রটা।
চার্লটসভিলের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের বাস্তুতন্ত্র-গবেষক স্পেন্সার ট্যাসোন বলছেন, দেশের নদীতে তাপপ্রবাহের পরিস্থিতি নিয়ে এটাই প্রথম গবেষণাপত্র। ট্যাসোন ও তাঁর সহকর্মীরা প্রায় ৪০০০ তাপপ্রবাহের ঘটনা তালিকাভুক্ত করেছেন। দিনের হিসেবে মোট ৩৫,০০০ দিন!
ট্যাসোন বলছেন, নদীর জলের উষ্ণতা খুব দ্রুত যদি বেড়ে যায় তাহলে জীবগোষ্ঠীর স্বাভাবিক তাপ সহ্য করার ক্ষমতাও নষ্ট হয়ে যাবে। সালমন বা ট্রাউটের মতো মাছের জন্যে বিপদটা অনেকটাই বেশি। কারণ এইসব প্রজাতি দরকারি অক্সিজেন গ্রহণের জন্যে ঠাণ্ডা জলের উপর নির্ভরশীল। নদীতে তাপপ্রবাহে তাদের বংশবিস্তারেও গণ্ডগোল হয়।
মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী সুজয় কৌশল জানিয়েছেন। তাপপ্রবাহের দরুন নদীর জলে রাসায়নিক পরিবর্তন ঘটে। বেশি তাপমাত্রায় এমন কিছু রাসায়নিক বিক্রিয়া ঘটতে পারে যা শেষমেশ জলদূষণের সমস্যা তৈরি করবে। তার সাথে বিষাক্ত ছত্রাকের বাড়বাড়ন্ত একটা বাড়তি বিপদ।