চাষির জন্যে সুখবর দিচ্ছে হ্যাকাথন জয়ী দল

চাষির জন্যে সুখবর দিচ্ছে হ্যাকাথন জয়ী দল

গত সপ্তাহের ২৫ ও ২৬ তারিখে মুম্বাইতে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন প্রতিযোগিতার আসর বসেছিল। যে দলগুলো জিতেছে তাদের মধ্যে বেঙ্গালুরুর সিএমআর ইন্সটিটিউট অফ টেকনোলজি অন্যতম। দেশের কৃষকদের জন্যে সুদিন আনতে পারে তাদের তৈরি ওয়েবসাইট আর মোবাইল অ্যাপ।

চাষের জন্যে জল পর্যাপ্ত কিনা, অথবা কতখানি জল থাকলে কোন কোন ঋতুতে কোন ফসল চাষ করা যাবে – সব তথ্যই মিলবে এই অ্যাপে। কেন্দ্রীয় জলমন্ত্রক, ইউনিয়ন মিনিস্ট্রি অফ জল শক্তির তরফ থেকে বৈভবদের এই পুরষ্কার দেওয়া হয়। ওদের দলের নাম ছিল কোড হাইড্রোটোপস।

ভারতের পুরাতন কৃষি পদ্ধতিতে উৎপাদনের হার কমতে থাকার বড়ো কারণ মাটির নীচের জলস্তরে ঘাটতি। বৈভবরা এই বিশেষ সমস্যার উপরেই বেশি গুরুত্ব দিয়েছে। ভারতের প্রতিটা তালুকে বর্ষায় বা বর্ষার আগে ঠিক কতটা বৃষ্টিপাতের রেকর্ড সেটা খুঁটিয়ে দেখা যায় অ্যারিমা নামের এলগরিদমে। ওটা বানানোই দলটার বড়ো সাফল্য। তথ্য বিশ্লেষণ করে এই অ্যাপ থেকে জানা যাবে ভূগর্ভস্থ জল পর্যাপ্ত আছে কিনা, সেই পরিবেশে কোন ফসল ভালো হবে অথবা সেই তালুকে জমির উর্বরতা কেমন। এমনকি নির্দিষ্ট এলাকার ভিত্তিতে একজন কৃষক ফসলের জন্য ন্যূনতম সহায়ক দাম কত পেতে পারে তা’ও জানাতে পারে এই এলগরিদম। আবার চাষি যদি প্রযুক্তি ব্যবহারে যথেষ্ট সাবলীল হয়, তাহলে পাইচার্ট, লেখচিত্র বা অন্য উপায়ে তাকে বোঝানোর ব্যবস্থাও রয়েছে অ্যাপটায়।