ডায়নোসোর রহস্য-৯

ডায়নোসোর রহস্য-৯

জলের তলায় সাঁতার কাটত এই ডায়নোসোর

ডায়নোসর (Dinosaurs), কতই না রূপ তাদের। রুপোলি পর্দার দুনিয়ায় এতদিনে বিভিন্ন রকমের ডায়নোসরদের (Dinosaur) সঙ্গে আমাদের পরিচিতি ঘটেছে। এবার এক অদ্ভুত ধরনের ডায়নোসরের হদিশ দিয়েছেন বিজ্ঞানীরা। বলা হচ্ছে এই ডায়নোসরদের নাম স্পাইনোসরাস (Spinosaurus)। সবচেয়ে বড় মাংসাশী ডায়নোসর (Carnivorous Dinosaur) এরাই। এই প্রজাতির ডায়নোসর এবং তাদের একদম নিকট আত্মীয় যারা, তারা সমুদ্রের নীচে সাঁতার কাটতে পারত। শুধু তাই নয়, জলের নীচে শিকার করতেও পারদর্শী ছিল এই ডায়নোসররা। এই জলপ্রিয় ডায়নোসরার কীভাবে নিজেদের জীবন অতিবাহিত করে, খাবারের সংস্থানই বা কীভাবে করে তা নিয়ে বিজ্ঞানীরা অনেকদিন ধরেই ধন্দে ছিলেন। তবে শেষ পর্যন্ত রহস্যের সমাধান হয়েছে। এই ডায়নোসরদের জীবাশ্ম থেকে তাদের হাড়ের নমুনা বলা ভাল হাড়ের ঘনত্ব পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন যে এই সমস্ত ডায়নোসররা জলে সাঁতার কাটার পাশাপাশি জলের নীচে শিকার ধরতেও সক্ষম ছিল। স্পাইনোসরার এবং এদের সঙ্গে খুবই সামঞ্জস্য রয়েছে এমন ডায়নসোর যাদের Baryonyx বলা হয়ে— এই দুইয়ের মধ্যেই লক্ষ্য করা গিয়েছে হাড়ের সুদৃঢ় গঠন। আর এর সাহায্যেই জলে ডুবে থাকতে পারত এই ডায়নোসরেরা। এমনকি এই সেমি-অ্যাকোয়াটিক শিকারিরা জলের নীচের বড় প্রাণীদের অনায়াসে শিকারও করে নিত।
অর্থাৎ জলের নীচে অনেকটা কুমির বা জলহস্তীর মতোই কখন আধডোবা অবস্থায় কখনও পুরো নিমজ্জিত অবস্থায় থাকতে পারত এই ডায়নোসররা। সাঁতার কেটে এক জায়গা থেকে অন্যত্র যেতে পারত। জলের নীচের বড় জীবজন্তুকে অনায়াসেই শিকার করার তীক্ষ্ণতাও ছিল এদের মধ্যে। ক্রিটেশাস যুগের বাসিন্দা ছিল এই ডায়নোসদের গ্রুপ। স্পাইনোসরাস হোক বা Baryonyx , উভয়েই এই দলের সদস্য। কিন্তু জলের নীচে এরা শিকার বাগে আনত কীভাবে? এই জন্য স্পাইনোসরাসদের ছিল লম্বা কুমিরের মতো ছুঁচলো মুখ এবং শঙ্কু আকৃতির দাঁত। এর সাহায্যেই এক নিশানায় শিকারকে বাগে এনে ফেলত স্পাইনোসরাসরা। তবে এই স্পাইনোসরাস গোষ্ঠীর মধ্যেই সুকোমিমাস নামেরও ডায়নোসরের একটি বিশেষ প্রজাতি দেখা গিয়েছে, যাদের হাড়ের ঘনত্ব এমন কিছু বেশি নয়। কিন্তু এরা অনেকটা wading predator- এর মতো যারা এই স্পাইনোসরার গ্রুপের ডায়নোসরদের মধ্যে একদম অন্য ধরনের জৈবিক বৈচিত্র প্রদর্শন করে।
স্পাইনোসরাসরা আসলে প্রায় ৫০ ফুট অর্থাৎ ১৫ মিটারের কাছাকাছি লম্বা। ওজন প্রায় ৭ টন। আজ থেকে ৯৫ মিলিয়ন বছর আগে আফ্রিকায় এদের বসবাস ছিল। এদের দৈহিক গঠন একেবারেই অন্যান্য সাধারণ ডায়নোসরদের মধ্যে। ছোট pelvis, পিছনের অংশে ছোট পা, প্যাডেলের মতো লেজ, সাঁতার কাটার জন্য আদর্শ ধরনে পা এবং একটি অদ্ভুত ধরনের নৌকার পালের মতো হাড়ের গঠন, যা পিঠের উপর দৃশ্যমান। এটি প্রায় ২ মিটার উঁচু। আর Baryonyx, যাদের স্পাইনোসরাসের তুতো ভাই বলা যায়, তারা প্রায় ১০ মিটার লম্বা এবং ১২৫ মিলিয়ন বছর আগে ইউরোপে এদের বাস ছিল। সুকোমিমাস ধরনের সাপিনোসরাস প্রায় ১১ মিটার লম্বা এবং ১২০ মিলিয়ন বছর আগে দেখা যেত আফ্রিকায়।