ব্ল্যাকহোলই কি ডার্ক এনার্জির উৎস? প্রথম প্রমাণ দিলেন বিজ্ঞানীরা

ব্ল্যাকহোলই কি ডার্ক এনার্জির উৎস? প্রথম প্রমাণ দিলেন বিজ্ঞানীরা

প্রত্যেকটা ছায়াপথের কেন্দ্রেই একটা করে অতিভারি কৃষ্ণগহ্বর থাকে। ওই ব্ল্যাকহোল থেকেই কি ডার্ক এনার্জির জন্ম, যা দিয়ে আমাদের এই ব্রহ্মাণ্ডের প্রায় সত্তর শতাংশ তৈরি হয়েছে? বিজ্ঞানীরা বলছেন, বৈজ্ঞানিক প্রমাণ সেই দিকেই নির্দেশ করছে।
প্রাচীন এবং সুপ্ত ছায়াপথের বিশ্লেষণ করে দেখা গেছে হিসেবের চেয়ে অনেক বেশি হারে বাড়ছে ব্ল্যাকহোল। আইনস্টাইনের মহাকর্ষের তত্ত্বও সেই কথাই বলে। গবেষণার ফলাফল বলছে, ডার্ক এনার্জির উৎস সন্ধানে নতুন কিছু যোগ করার দরকার নেই। আপাতত যে ছবিটা এতদিনের বৈজ্ঞানিক অনুসন্ধানে উঠে এসেছে তা দিয়েই ব্যাখ্যা সম্ভব। কৃষ্ণগহ্বর আর আইনস্টাইনের মহাকর্ষ একসাথে রাখলেই ডার্ক এনার্জির উৎস বলা যাবে।
নটা দেশের ১৭জন বিজ্ঞানীকে নিয়ে এই গবেষক দল। নেতৃত্বে হাওয়াই বিশ্ববিদ্যালয় আর ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা। অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল আর অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারস – এই দুটো বিখ্যাত পত্রিকাতে প্রকাশিত হয়েছে গবেষণাপত্র।
ইম্পেরিয়াল কলেজ লন্ডনের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ডঃ ডেভ ক্লিমেন্টস। তিনি এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তাঁর ভাষায়, আমরা দেখছিলাম সময়ের সাথে সাথে ব্ল্যাকহোল কেমনভাবে বৃদ্ধি পায় আয়তনে; এর সাথেই যে ডার্ক এনার্জির সম্পর্ক থাকবে সেটা একটা বেশ অবাক করা বিষয়। আরেক গবেষক ডঃ ক্রিস পিয়ারসন জানালেন, যদি নতুন এই তত্ত্ব সত্যিই খাটে তাহলে মহাকাশবিজ্ঞানের চেহারাটা একদম পাল্টে যাবে। তাত্ত্বিক পদার্থবিদ্যাতেও ডার্ক এনার্জির সমস্যা গত দু দশক জুড়ে।