ভূমিকম্পে উদ্ধারের কাজে লাগানোর প্রশিক্ষণ ইঁদুরদের!

ভূমিকম্পে উদ্ধারের কাজে লাগানোর প্রশিক্ষণ ইঁদুরদের!

ইঁদুরও মানুষের ভীষণ গুরুত্বপূর্ণ উপকারে আসতে পারে! প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। প্রমাণ করেছে তাদের গবেষণা। বর্তমানে ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় মাটির নিচে চাপা পড়ে যাওয়া কোনও মানুষের খোঁজ পেতে কাজে লাগানো হচ্ছে ইঁদুরদের! তার জন্য বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে ইঁদুরদের! তারপর সেই ইঁদুরদের পিঠে লাগিয়ে দেওয়া হচ্ছে একটা ব্যাগ। যার মধ্যে থাকছে মাইক্রোফোন থেকে শুরু যোগাযোগের অন্যান্য প্রয়োজনীয় জিনিসও। সেই ব্যাগ পিঠে নিয়ে ইঁদুর ঢুকে পড়ছে ভূমিকম্পে চাপা পড়ে যাওয়া ফাঁক ফোকরের মধ্যে! মাটির নিচে চাপা পড়ে থাকা মানুষের সঙ্গে উদ্ধারকারী দলের যোগাযোগের মাধ্যম হয়ে উঠছে ইঁদুরগুলি!
স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ডোনা কিন ইঁদুর নিয়ে দীর্ঘদিন ধরে এই গবেষণা চালাচ্ছেন। তাদের এমনভাবে প্রশিক্ষণ দিচ্ছেন যাতে তারা ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ এলাকায় গিয়ে উদ্ধারে সহযোগিতা করতে পারে। ইঁদুরের পিঠের ব্যাগে মাইক্রোফোন থাকায় আটকে থাকা মানুষেরা তার মাধ্যমে বাইরে থাকা উদ্ধারকারী দলের সঙ্গে কথা বলতে পারবেন।
বর্তমানে সাতটি ইঁদুরকে এভাবেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এখন গর্তের মধ্যে তাদের শব্দের অনুসন্ধান খোঁজার তালিম দেওয়ার কাজ চলছে। ইঁদুরের পিঠে যে ব্যাগগুলি চাপানো হচ্ছে, সেগুলিও বিশেষ পদ্ধতি তৈরি করা হচ্ছে। ব্যাগের মধ্যে যেমন মাইক্রোফোন থাকছে, তেমনই থাকবে ভিডিও ক্যামেরা, জিপিএস ট্র্যাকার। যাতে সহজেই বিপদে পড়া মানুষের খোঁজ পাওয়া সম্ভব হয়। দীর্ঘ এক বছর ধরে তানজানিয়ার একটি সংস্থার সহায়তায় ডোনা কিন তৈরি করেছেন তার স্বপ্নের প্রোজেক্ট ‘হিরো র্যা ট’। তাঁর আশা এই স্বপ্ন তাড়াতাড়ি বাস্তবায়িত হবে। কারণ ৩৩ বছরের এই বিজ্ঞানী জানিয়েছেন ইঁদুরের শেখার ক্ষমতা অতুলনীয়। তিনি আরও জানিয়েছেন ইঁদুরের শিকার ধরার ক্ষমতাকে কাজে লাগিয়ে এই বিশেষ গবেষণা করা হচ্ছে।