১ থেকে ৬ -য়ের মজা

১ থেকে ৬ -য়ের মজা

১ থেকে ৬ পর্যন্ত সংখ্যাগুলোর যে কী বিরাট মাহাত্ম্য, তা আমাদের অনেকেই জানি না। এই ৬টি সংখ্যা থেকে যেকোনো ১টি বেছে নিই। এবার একে ৯ দিয়ে গুণ করি। এরপর ১১১ ও ১০০১ দিয়ে গুণ করি। এবার প্রাপ্ত সংখ্যাকে ৭ দিয়ে ভাগ করি। ভাগফলের যে উত্তর পাব, সেই সংখ্যায় ১, ২, ৪, ৫, ৭ ও ৮ থাকবেই! কী, অসম্ভব মনে হয়? তাহলে হিসাব করে দেখি। ধরা যাক প্রথমে ৪ সংখ্যাটি বেছে নিলাম। এখন পরপর ৯, ১১১, ১০০১ দিয়ে গুণ করি। গুণফল = (৪৯১১১*১০০১) = ৩৯৯৯৯৯৬। এবার এই সংখ্যাকে ৭ দিয়ে ভাগ করি। ভাগফল = (৩৯৯৯৯৯৬/৭) = ৫৭১৪২৮। ভাগফলে ১, ২, ৪, ৫, ৭ ও ৮ রয়েছে! ৪-এর পরিবর্তে ১, ২, ৩, ৫ বা ৬ সংখ্যা বেছে নিলেও একই ধরনের উত্তর পাব। একটু চিন্তা করলেই বুঝব কেন এ রকম হয়।
৫ দিয়ে গুণ করার একটি মজার উপায় দেখুন। মনে করি, ৫-কে একটি জোড় সংখ্যা ৮ দিয়ে গুণ করতে হবে। প্রথমে যে সংখ্যা দিয়ে গুণ করতে হবে, এ ক্ষেত্রে ৮, একে ২ দিয়ে ভাগ করি। (৮/২) = ৪। এখন প্রাপ্ত সংখ্যার শেষে শূন্য বসাই। আমাদের উদাহরণে ৪-এর পর শূন্য বসালে হবে ৪০। এটাই উত্তর। (৫*৮) = ৪০।
যদি বিজোড় সংখ্যা দিয়ে গুণ করতে হয়, তাহলে নিয়মটা একটু অন্য রকম হবে। মনে করি, ৯ দিয়ে গুণ করব। প্রথমে ৫-কে যে সংখ্যা দিয়ে গুণ করব, এ ক্ষেত্রে ৯, সেই সংখ্যা থেকে ১ বিয়োগ করে ২ দিয়ে ভাগ করি। অর্থাৎ (৯-১)/২ = (৮/২) = ৪। এখন শুধু প্রাপ্ত ফলের পর, যে ৫-কে প্রথমে গুণ করছি, সেই ৫ বসিয়ে দিই। আমাদের হিসাব অনুযায়ী সেটা হবে ৪-এর পর ৫ = ৪৫। এটাই উত্তর। (৫*৯) = ৪৫।

দেখলেন তো গণিতে কত মজা!

(কৃতজ্ঞতা: বাংলাদেশের একটি প্রথম শ্রেণির পত্রিকার পাতা থেকে)